আজ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং

দলীয় শৃ্ঙ্খলা ভঙ্গের দায়ে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা যুবলীগের আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষনা করেছে কেন্দ্রীয় যু্বলীগ

সিরাজগঞ্জ প্রতিনিধি: দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা যুবলীগের আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষনা করেছে কেন্দ্রীয় যুবলীগ।

শুক্রবার ( ২৬ জুন ) রাতে বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানা গেছে।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলহাজ মোঃ মাইনুল হোসেন খান নিখিলের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ আওয়ামী যুবলীগ একটি সুসংগঠিত ও সুশৃঙ্খল সংগঠন। উক্ত সংগঠনে উচ্ছশৃঙ্খলকারীর কোন ঠাই নেই।

গত ১৮/০৬/২০২০ ইং তারিখে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতির সাথে সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলা যুবলীগের আহবায়ক একটি শালিশী বৈঠকে পারপার্শ্বিক মতানৈক্য কারণে বিবাধে জড়িয়ে পড়ে। দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত সংবাদটি কেন্দ্রীয় যুবলীগের গোচরীভূত হয়। বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ এর নির্দেশে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলা যু্বলীগের আহবায়ক কমিটি অদ্য ২৬/০৬/২০২০ ইং তারিখে বিলুপ্ত ঘোষনা করা হলো।

প্রসঙ্গত, বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জোকনালা গ্রামের মৃত আব্দুর রাজ্জাকের স্ত্রী শিক্ষিকা উম্মে জহুরার একটি পরিত্যক্ত পুকুর নিয়ে প্রতিবেশী রফিকুল ইসলামের দ্বন্ধ চলছে। বিষয়টি নিয়ে ৬জুন বিকেলে জোকনালা বাজারে শালিস ডাকা হয়। নির্ধারিত সময়ের ঘণ্টা খানেক আগেই রফিকুল ইসলামের পক্ষে উপজেলা যুবলীগের আহবায়ক সাজ্জাদুল হক রেজার নেতৃত্বে শতাধিক লোকজন সেখানে হাজির হন। শালিস শুরুতে বিলম্ব হওয়ায় তারা প্রায় অর্ধশত মোটরসাইকেল ও মাইক্রোবাস নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। পথে সগুনা চৌরাস্তা মোড়ে পৌছলে বিপরীত দিক থেকে শিক্ষিকার পক্ষে তার নিকট আত্মীয় জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাসের নেতৃত্বে মোটরসাইকেল ও ট্রাকে যাবার পথে শতাধিক লোকজন সেখানে মুখোমুখি হয়। এসময় উভয়পক্ষের লোকজনের সাথে কথা কাটাকাটির একপর্যায়ে সংঘর্ষ বাধে।

সংঘর্ষে লতিফ বিশ্বাসের পক্ষের উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক কামাল আহমেদ গুলিবিদ্ধ হন এবং তার পেটে খুড় দিয়ে জখম করা হয়। পাশাপাশি আরও বেশ কয়েকজন আহত হন। অপরপক্ষে, যুবলীগ নেতা রেজা গ্রুপের যুবলীগের কর্মী নাজমুলসহ বেশ কয়েকজন আহত হয়। এসময় উভয়পক্ষের অন্তত: ৪০টি মটরসাইকেল, একটি মাইক্রোবাস ও ট্রাক ভাংচুর ল হয়। এ ঘটনার পর জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস এবং বেলকুচি উপজেলা যুবলীগের আহবায়ক সাজ্জাদুল হক রেজা একে অপরকে দায়ী করেছিলেন।

আওয়ামীলীগের দু’গ্রুপের সংঘর্ষের ঘটনার ১২দিন পর পাল্টাপাল্টি দুটি মামলা হয়। এসব মামলায় সাবেক মন্ত্রী জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, তার ছেলে দৌলতপুর ইউপি চেয়ারম্যান আশিকুর লাজুক বিশ্বাস এবং বেলকুচি উপজেলা যুবলীগের আহবায়ক সাজ্জাদুল হক রেজা ও পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আরমান হোসেনসহ জ্ঞাত-অজ্ঞাত মিলে প্রায় ২৭০জনকে আসামী করা হয়।

গত বৃহস্পতিবার বেলকুচি উপজেলার চালা বাসষ্ট্যান্ড এলাকায় মানববন্ধন শেষে দলীয় কার্যালয়ের সামনে উপজেলা যুবলীগের উদ্যোগে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলা যুবলীগের আহবায়ক সাজ্জাদুল হক রেজার ওপর সন্ত্রাসী হামলার অভিযোগ এনে সাবেক মন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ বিশ্বাসের বিরুদ্ধে এ মানববন্ধনের আয়োজন করে উপজেলা যুবলীগ।

পুলিশী পাহাৱায় বেলকুচি পৌরসভার চালা বাসষ্ট্যান্ড এলাকায় প্রায় এক ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে বেলকুচি উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ চলাকালে সামাজিক দূরত্ব বজায় রাখা দূরের কথা গাদাগাদি করে অবস্থান করছিল অনেকে। অনেকের মুখে মাস্ক পরতেও দেখা যায়নি।

করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে জনসমাগম ও সমাবেশ সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও সিরাজগঞ্জের বেলকুচিতে পাঁচ হাজারেরও অধিক লোক নিয়ে উপজেলা যুবলীগ জনসমাবেশ করায় এবং থানার ওসি ঘটনা জেনে সমাবেশে বাধা না দেওয়ায় সমালোচনার মুখে বেলকুচি থানার ওসি আনোয়ারুল ইসলামকে রাতেই প্রত্যাহার করা হয় তাকে সিরাজগঞ্জ পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...